মহিলাদের আত্ম-কর্মসংস্থানের জন্য ক্ষুদ্রঋণ কার্যক্রম |
|
সেবা প্রাপ্তির সংক্ষিপ্ত বিবরণ |
জেলা/উপজেলা কার্যালয়ে বিজ্ঞপ্তি দেওয়া হয়। আগ্রহী মহিলাগণ নির্ধারিত আবেদনপত্র উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয় হতে সংগ্রহ করেন ও সঠিকভাবে পূরণ করে দাখিল করেন। স্থানীয় ঋণ কমিটি আবেদনপত্র যাচাই-বাছাই করে ১৫ দিনের মধ্যে অনুমোদন করে ১/২ বছরের জন্য ৫% সুদে জামানতবিহীন ঋণ সেবা প্রদান করা হয়।
|
সেবা প্রাপ্তির সময় |
আবেদন যাচাই-বাছাইয়ের পর ১৫ দিনের মধ্যে/মোট ৪৫ দিন |
প্রয়োজনীয় ফি |
নিজ খরচে ৩০০/- টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্প ক্রয় |
সেবা প্রাপ্তির স্থান |
জেলা ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয় |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী |
জেলা ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা |
প্রয়োজনীয় কাগজপত্র |
-দুই কপি পাসপোর্ট সাইজের ছবি -জাতীয় পরিচয়পত্র/জন্ম নিবন্ধন সনদ -যথাযথভাবে পূরণকৃত আবেদনপত্র - নো-অবজেকশন সার্টিফিকেট
|
সেবা প্রাপ্তির শর্তাবলি |
- ঋণ প্রার্থীর ভিটে-বাড়ি থাকতে হবে অথবা এলাকার স্থায়ী বাসিন্দা হতে হবে -ঋণ প্রার্থীর ন্যূনতম অক্ষরজ্ঞান থাকতে হবে এবং বয়সসীমা ১৮ বছর থেকে ৫৫ বছরের মধ্যে হতে হয় -ঋণ প্রদানের ক্ষেত্রে দুস্থ, স্বামী পরিত্যক্তা, বিধবা এবং অবিবাহিত মহিলাদের অগ্রাধিকার প্রদান করা হয় -ঋণপ্রার্থী এককভাবে ঋণের আবেদন করেন -অন্য কোনো সরকারি/বেসরকারি প্রতিষ্ঠান থেকে ঋণগ্রহণ করে থাকলে এবং তা চলমান হলে এ কার্যক্রমের আওতায় ঋণ প্রদান করা যাবে না। এ বিষয়ে মিথ্যা তথ্য প্রদান করা হলে (প্রমাণসাপেক্ষে) প্রদত্ত ঋণ বাতিল করা যায় । -মহিলা বিষয়ক অধিদপ্তর এবং জাতীয় মহিলা সংস্থা থেকে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণপ্রাপ্ত মহিলাদের ঋণ বিতরণে অগ্রাধিকার প্রদান করা হয়
|
সংশ্লিষ্ট আইন ও বিধি |
মহিলাদের আত্ম-কর্মসংস্থানের জন্য ক্ষুদ্রঋণ কার্যক্রম বাস্তবায়ন নীতিমালা- মে, ২০০৪
|
সেবা প্রদানে ব্যর্থ হলে প্রতিকারকারী কর্মকর্তা |
উপজেলা নির্বাহী অফিসার/জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা |
স্বেচ্ছাসেবী মহিলা সমিতির মধ্যে অনুদান বিতরণ (বামকপ) |
|
সেবা প্রাপ্তির সংক্ষিপ্ত বিবরণ |
জাতীয় দৈনিক পত্রিকা, বাংলাদেশ বেতার ও টেলিভিশন এবং মহিলা বিষয়ক অধিদপ্তরের ওয়েবসাইটে প্রচারিত বিজ্ঞাপনের মাধ্যমে প্রচারের পর জেলা/উপজেলা কার্যালয় থেকে আবেদন সংগ্রহ করতে হয়। সমিতি কর্তৃক পূরণকৃত ৩ (তিন) ফর্দ আবেদন জেলা/উপজেলা কার্যালয়ে জমা দিতে হয়। মাননীয় মন্ত্রী/সংসদ সদস্য/বামকপ সদস্য/জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান/উপজেলা চেয়ারম্যান/মহিলা ভাইস চেয়ারম্যান/উপজেলা নির্বাহী অফিসার কর্তৃক সুপারিশকৃত হতে হবে। উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সরজমিনে যাচাই-বাছাই করে সাধারণ ও বিশেষ অনুদানের জন্য উপজেলা কমিটিতে উপস্থাপন করেন। জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা উপজেলা কমিটি থেকে প্রাপ্ত আবেদনসমূহ যাচাই করে জেলা কমিটিতে উপস্থাপন করেন। জেলা কমিটি যাচাই করে সাধারণ অনুদানের আবেদনসমূহ ক, খ ও গ শ্রেণিতে বিন্যাস করে বাংলাদেশ মহিলা কল্যাণ পরিষদ (বামকপ) এর সদস্য সচিব মহাপরিচালক, মহিলা বিষয়ক অধিদপ্তরের নিকট প্রেরণ করেন। মহাপরিচালক জেলা থেকে প্রাপ্ত আবেদন যাচাই করে প্রতিবেদনসহ বাংলাদেশ মহিলা কল্যাণ পরিষদের উপ-কমিটিতে প্রেরণ করেন। বাংলাদেশ মহিলা কল্যাণ পরিষদের উপ-কমিটি অনুদানের যোগ্য সমিতির খসড়া তালিকা প্রণয়ন করে বাংলাদেশ মহিলা কল্যাণ পরিষদে উপস্থাপন করেন। বাংলাদেশ মহিলা কল্যাণ পরিষদ উপ-কমিটি কর্তৃক প্রণীত খসড়া পর্যালোচনা করে অনুদানপ্রাপ্তির জন্য সমিতির চূড়ান্ত তালিকা প্রকাশ করেন। চূড়ান্ত তালিকানুযায়ী জেলা/উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা পূর্বনির্ধারিত তারিখে অনুদানের চেক বিতরণ করেন।
|
সেবা প্রাপ্তির সময় |
আবেদনপ্রাপ্তির ৫-৮ মাসের মধ্যে (বছরে ১ বার ) |
প্রয়োজনীয় ফি |
৩০০/-টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্প (বিশেষ অনুদান) |
সেবা প্রাপ্তির স্থান |
জেলা/উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয় |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী |
১. জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ২. উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা |
প্রয়োজনীয় কাগজপত্র |
১. নির্ধারিত আবেদনপত্র ৩ প্রস্থ ২. মন্ত্রী/সংসদ সদস্য/বামকপ/জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান/উপজেলা চেয়ারম্যান/উপজেলা নির্বাহী কর্মকর্তার সুপারিশ ৩. ঋণখেলাপি নন-সার্টিফিকেট ৪. নিবন্ধনের কপি নিম্নবর্ণিত বিষয়ে সংক্ষিপ্ত বিবরণ সংযোজন করতে হবে ক) সংস্থার উদ্দেশ্য খ) পূর্ববর্তী বছরের কার্যক্রম ও বার্ষিক রিপোর্ট গ) বর্তমান বছরের চালু কর্মসূচি ঘ) আগামী বছরে কাজের পরিকল্পনা ঙ) নিবন্ধনের সনদপত্র ও নবায়ন কার্ডের সত্যায়িত ফটোকপি চ) জেলা/উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা কর্তৃক সরজমিনে পরিদর্শন প্রতিবেদন ছ) পূর্বে প্রাপ্ত অনুদানের ব্যবহারসংক্রান্ত সরজমিনে মূল্যায়ন প্রতিবেদন জ) এ যাবৎ সম্পাদিত কাজের বিবরণ ঝ) অনুদানের অর্থ যে কাজে ব্যবহার করা হবে তার বিবরণ
নিচের তথ্যাবলি সংযোজন করতে হবে ক) সরকার অনুমোদিত কর্মকর্তা বা সংস্থার দ্বারা সমিতির ২ (দুই) বছরের আয়-ব্যয়ের হিসাব (অডিট) প্রতিবেদন খ) সাধারণ সদস্য কর্তৃক অনুমোদিত চলতি আর্থিক বছরের বাজেট বিবরণী গ) বিশেষ অনুদানের ক্ষেত্রে জেলা/উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা কর্তৃক সরজমিনে পরিদর্শন প্রতিবেদন ঘ) বিশেষ অনুদানের ক্ষেত্রে সমিতির নিজস্ব জায়গা/ঘরের মালিকানার স্বপক্ষে দলিলপত্র। নির্ধারিত আবেদনপত্র ৩ প্রস্থ মন্ত্রী/সংসদ সদস্য/বামকপ/জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান/উপজেলা চেয়ারম্যান/উপজেলা নির্বাহী কর্মকর্তার সুপারিশ
|
সেবা প্রাপ্তির শর্তাবলি |
ক) সাধারণ অনুদান: ১. সমিতি হিসেবে নিবন্ধনের মেয়াদকাল ২ বছর পূর্ণ হতে হবে ২. অনুদানের জন্য সকল সমিতিকে নির্ধারিত ফরমে নির্ধারিত তারিখের মধ্যে জেলা/ উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ে আবেদন দাখিল করতে হবে ৩. অদক্ষতা, দুর্নীতি ও অব্যবস্থাপনায় এবং মহিলা বিষয়ক অধিদপ্তর প্রদত্ত ক্ষুদ্রঋণ কর্মসূচির আওতায় ঋণখেলাপি হিসেবে অভিযুক্ত সমিতি অনুদানপ্রাপ্তির জন্য যোগ্য হবে না ৪. বিদেশি প্রতিষ্ঠান/দাতা সংস্থার নিকট হতে অনুদানপ্রাপ্ত সমিতি অনুদান প্রদানের জন্য বিবেচিত হবে না ৫. মহিলা কল্যাণ ও উন্নয়নমূলক কর্মসূচির ব্যয়িত অর্থের কমপক্ষে ১০% সমিতি/প্রতিষ্ঠানের নিজস্ব তহবিল হতে মিটাতে পারবে সে ধরনের সমিতিকে অগ্রাধিকার দেওয়া হবে। খ) বিশেষ অনুদান: ১. সাধারণ অনুদানপ্রাপ্তির সকল যোগ্যতা ও শর্তাবলি প্রযোজ্য ২. সমিতির কার্যক্রমের মানের ভিত্তিতে ১ (এক) বছরের ব্যবধানে বিশেষ অনুদান প্রদান করা যেতে পারে ৩. মহিলা বিষয়ক অধিদপ্তরাধীন প্রকল্পের আওতায় ঋণপ্রাপ্ত সমিতিকে চলমান বছরে বিশেষ অনুদানের জন্য সুপারিশ করা যেতে পারে ৪. বিশেষ অনুদানপ্রাপ্তির জন্য সমিতির কার্যালয়/ঘরে পরিচালিত হতে হবে গ) স্বেচ্ছাধীন অনুদান ১. সমিতি হিসেবে নিবন্ধনের মেয়াদকাল কমপক্ষে এক বছর পূর্ণ হতে হবে ২. ক উপ-অনুচ্ছেদের ২ থেকে ৫ পর্যন্ত অন্যান্য শর্ত প্রযোজ্য ৩. প্রতিষ্ঠান/সংস্থার আবেদনের ভিত্তিতে যোগ্যতা যাচাইপূর্বক মাননীয় মন্ত্রী/প্রতিমন্ত্রীর নির্দেশনা মোতাবেক স্বেচ্ছাধীন অনুদান প্রদান করা হবে
|
সংশ্লিষ্ট আইন ও বিধি |
স্বেচ্ছাসেবী মহিলা সমিতির মধ্যে অনুদান বিতরণ নীতিমালা, ২০১১
|
সেবা প্রদানে ব্যর্থ হলে প্রতিকারকারী কর্মকর্তা |
মহা-পরিচালক/ জেলাপ্রশাসক/ জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা/উপজেলা নির্বাহী কর্মকর্তা |
ভিজিডি কর্মসূচি |
|
সেবা প্রাপ্তির সংক্ষিপ্ত বিবরণ |
পরিপত্র অনুযায়ী উপজেলায় ভিজিডি মহিলা উপকারভোগীর সংখ্যাপ্রাপ্তির পর উপজেলা কমিটি অবহিতকরণ সভা করেন এবং দারিদ্র্য চিহ্নিতকরণ ম্যাপ অনুযায়ী ইউনিয়নে সুবিধাভোগীর সংখ্যা নির্ধারণ করেন। উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ইউনিয়ন পর্যায়ে ভিজিডি মহিলা বাছাই কমিটির সাথে অবহিতকরণ সভায় উপকারভোগী বাছাই সম্পর্কে ধারণা দেন। ইউনিয়ন ভিজিডি মহিলা বাছাই কমিটি প্রতিটি ওয়ার্ডের জন্য চার সদস্যবিশিষ্ট পৃথক পৃথক ক্ষুদ্রদল গঠন করেন। ক্ষুদ্রদল ভিজিডি মহিলা বাছাই করার জন্য কবে, কোথায় জনসভা করা হবে তা প্রচার করেন। ক্ষুদ্রদল এলাকাভিত্তিক নির্ধারিত তারিখের জনসভায় গ্রামবাসীর উপস্থিতিতে সুবিধাভোগী নির্বাচিত হবার শর্তাবলি ব্যাখ্যা করেন এবং শর্তানুযায়ী সম্ভাব্য যোগ্য মহিলাদের প্রাথমিক আবেদন ফরম-১ পূরণ করেন। ক্ষুদ্রদলের সদস্যগণ প্রাথমিক আবেদন ফরম অনুযায়ী সম্ভাব্য মহিলাদের বাড়ি পরিদর্শন করে সংযুক্ত ছক-২ পূরণ করে যোগ্য মহিলাদের প্রাথমিক তালিকা প্রস্তুত করেন। তালিকাটি যৌথভাবে ক্ষুদ্রদলের সদস্যরা স্বাক্ষর করে প্রাথমিক আবেদন ফরম-১ সহ উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার মাধ্যমে উপজেলা ভিজিডি কমিটিতে প্রেরণ করেন। উপজেলা ভিজিডি কমিটির সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তা পর্যালোচনা করে পূর্ণাঙ্গ তালিকা অনুমোদন করেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ফরম -৩ অনুযায়ী প্রস্তুতকৃত পূর্ণাঙ্গ তালিকার প্রতিটি পাতায় স্বাক্ষর করেন। চূড়ান্ত স্বাক্ষরিত তালিকা ইউনিয়নে প্রেরণ করা হয়। ইউনিয়ন পরিষদ নোটিশবোর্ডে চূড়ান্ত তালিকা প্রদর্শন করা হয়। তালিকায় কোনো অনিয়ম/আপত্তি/অভিযোগ পরিলক্ষিত হলে উপজেলা ভিজিডি কমিটি (উপজেলা নির্বাহী কর্মকর্তা কর্তৃক দুই/তিন সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি) সরজমিন তদন্ত করা হয়। চূড়ান্ত তালিকা অনুমোদনের ৭ দিনের মধ্যে উপজেলা পরিষদ কর্তৃক পূর্বনির্ধারিত তারিখে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ও ইউনিয়নের দায়িত্বপ্রাপ্ত উপজেলা কর্মকর্তা (ট্যাগ অফিসার) উপস্থিত থেকে অনুমোদিত তালিকা অনুযায়ী নির্বাচিত ভিজিডি মহিলার সাক্ষাৎকার গ্রহণ করে ভিজিডি কার্ড বিতরণ করেন। উপজেলা ভিজিডি কমিটি প্রতিটি ইউনিয়নের খাদ্যশস্য বিতরণের পৃথক তারিখ নির্ধারণ করেন। অনুমোদিত তালিকা ও বিতরণকৃত কার্ড অনুযায়ী ২৪ মাসব্যাপী প্রতি মাসে ৩০ কেজি গম/চাল প্রদান করা হয়। এ ছাড়াও নির্বাচিত এনজিও কর্তৃক আয়বর্ধক কর্মকাণ্ডের প্রশিক্ষণ প্রদান করা হয়।
|
সেবা প্রাপ্তির সময় |
২ বছর |
প্রয়োজনীয় ফি |
বিনামূল্যে |
সেবা প্রাপ্তির স্থান |
উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয় |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী |
- উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা -অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর |
প্রয়োজনীয় কাগজপত্র |
ওয়ার্ড কমিটি মনোনীত ক্ষুদ্র দল কর্তৃক পূর্বনির্ধারিত ছকে নাম অন্তর্ভুক্তিকরণ
|
সেবা প্রাপ্তির শর্তাবলি |
পরিপত্রানুযায়ী
|
সংশ্লিষ্ট আইন ও বিধি |
ভিজিডি পরিপত্র ও বাস্তবায়ন নির্দেশিকা, ২০১১
|
সেবা প্রদানে ব্যর্থ হলে প্রতিকারকারী কর্মকর্তা |
উপজেলা নির্বাহী অফিসার/জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা/পরিচালক, মহিলা বিষয়ক অধিদপ্তর |
দরিদ্র স্বল্পশিক্ষিত বেকার মহিলাদের আয়বর্ধক প্রশিক্ষণ (উপজেলা পর্যায়) |
|
সেবা প্রাপ্তির সংক্ষিপ্ত বিবরণ |
উপজেলা কার্যালয়ের মাধ্যমে বিভিন্ন দপ্তর ও ইউনিয়ন পরিষদের নোটিশবোর্ডে বিজ্ঞাপন দেওয়া হয়। উপজেলা পর্যায়ে একটি ট্রেডে প্রশিক্ষণ কার্যক্রম চলে। আগ্রহী প্রার্থীগণ নির্ধারিত তারিখের মধ্যে আবেদনপত্র জমা প্রদান করেন। আবেদনপত্র যাচাই-বাছাই করে তালিকা তৈরি করা হয়। উপজেলা প্রশিক্ষণার্থী নির্বাচন কমিটির সদস্যদের উপস্থিতিতে সাক্ষাৎকার গ্রহণের মাধ্যমে ৩০টি আসনের বিপরীতে ১ বছরের জন্য প্রশিক্ষণার্থী নির্বাচন করা হয়।
|
সেবা প্রাপ্তির সময় |
৩ মাস |
প্রয়োজনীয় ফি |
বিনামূল্যে |
সেবা প্রাপ্তির স্থান |
উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয় |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী |
উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা, ট্রেড ইন্সট্রাক্টর |
প্রয়োজনীয় কাগজপত্র |
নির্ধারিত আবেদনপত্র পূরণ দু’কপি পাসপোর্ট সাইজের ছবি নাগরিক সনদ, জন্ম নিবন্ধন সনদের সত্যায়িত কপি
|
সেবা প্রাপ্তির শর্তাবলি |
নীতিমালা অনুযায়ী
|
সংশ্লিষ্ট আইন ও বিধি |
প্রতিটি ট্রেডের প্রশিক্ষণের নির্দিষ্ট নীতিমালা
|
সেবা প্রদানে ব্যর্থ হলে প্রতিকারকারী কর্মকর্তা |
ইউএনও/জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা |
নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ কর্মসূচি |
|
সেবা প্রাপ্তির সংক্ষিপ্ত বিবরণ |
ভিকটিম কর্তৃক আবেদন দাখিলের পর অভিযোগকারী ও অভিযুক্ত ব্যক্তি উভয় পক্ষকে শুনানির জন্য পত্র প্রেরণ করা হয় এবং নির্ধারিত তারিখে শুনানি এবং সরজমিন তদন্তের পর অভিযোগ মীমাংসা/নিষ্পত্তির চেষ্টা করা হয়। অভিযোগ মীমাংসা/নিষ্পত্তি না হলে জেলা নারী ও শিশু নির্যাতন কমিটি বা জেলা আইন সহায়তা কমিটিতে প্রেরণ করা হয়।
|
সেবা প্রাপ্তির সময় |
আবেদন প্রাপ্তিসাপেক্ষে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ/ ৩-২০ দিন |
প্রয়োজনীয় ফি |
বিনামূল্যে |
সেবা প্রাপ্তির স্থান |
জেলা/উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয় |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী |
জেলা/উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা/ অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর |
প্রয়োজনীয় কাগজপত্র |
লিখিত আবেদনপত্র
|
সেবা প্রাপ্তির শর্তাবলি |
নির্যাতিত যেকোনো নারী শর্তবিহীন সেবা পেয়ে থাকেন
|
সংশ্লিষ্ট আইন ও বিধি |
নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ বিষয়ক আইন অনুযায়ী
|
সেবা প্রদানে ব্যর্থ হলে প্রতিকারকারী কর্মকর্তা |
১. জেলা প্রশাসক ২. উপজেলা নির্বাহী কর্মকর্তা ৩. জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা |
দরিদ্র মা’র জন্য মাতৃত্বকাল ভাতা প্রদান কর্মসূচি |
|
সেবা প্রাপ্তির সংক্ষিপ্ত বিবরণ |
ইউনিয়ন কমিটি কর্তৃক মাইকিং করে নির্দিষ্ট তারিখে সম্ভাব্য প্রার্থীদের উপস্থিত হবার জন্য প্রচারণা চালানো হয় এবং গর্ভধারিণী মা সম্পর্কে স্থানীয়ভাবে জরিপ এবং তথ্যানুসন্ধান করা হয়। স্কুল, কলেজ/মাদ্রাসার প্রধান, ইমাম, স্থানীয় কাজী এবং ইউনিয়ন ভূমি সহকারীদের নিকট হতে বয়স, বিবাহ, সন্তানসংখ্যা, মাসিক আয়, সম্পদের মালিকানাসংক্রান্ত সুনির্দিষ্ট তথ্য সংগ্রহ করে নির্ধারিত ফরমে পূর্বনির্ধারিত তারিখে প্রাথমিক বাছাই সম্পন্ন করা হয়। উপকারভোগীদের গর্ভধারণ বিষয়ে উপজেলা পরিবার পরিকল্পনা/স্বাস্থ্য কর্মকর্তার নিকট হতে বিনামূল্যে সনদ সংগ্রহ করেন। সরজমিনে পরিদর্শন করে প্রাপ্ত তথ্য পরীক্ষা করে আবেদন ফরম ‘ক’ পূরণপূর্বক প্রাথমিকভাবে বাছাই করে অনাপত্তি ও সুপারিশসহ জেলা/উপজেলা কমিটিতে প্রেরণ করেন। উপজেলা কমিটির আবেদনপ্রাপ্তির পর কমিটি চূড়ান্ত তালিকা অনুমোদন করে এবং চূড়ান্তভাবে নির্বাচিত ভাতাভোগীদের নিকট কার্ড বিতরণ করেন । মাসিক ৩৫০/- হারে প্রতি ৬ মাস অন্তর অন্তর করে ৪বার বা ২৪ মাস ভাতা প্রদান করা হয়।
|
সেবা প্রাপ্তির সময় |
৯৮ দিন (বিতরণ-০৭ দিন) |
প্রয়োজনীয় ফি |
বিনামূল্যে |
সেবা প্রাপ্তির স্থান |
ইউনিয়ন পরিষদ/ব্যাংক UWAO অফিস |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী |
জেলা ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা |
প্রয়োজনীয় কাগজপত্র |
দুই কপি পাসপোর্ট সাইজের ছবি উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা/উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা কর্তৃক গর্ভকালীন সনদ নাগরিক সনদ, ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা কর্তৃক প্রদত্ত সনদ, জন্ম নিবন্ধন সনদ
|
সেবা প্রাপ্তির শর্তাবলি |
“দরিদ্র মা’র জন্য মাতৃত্বকাল ভাতা’’ প্রদান কর্মসূচি বাস্তবায়ন নীতিমালা, মার্চ, ২০১১ অনুযায়ী বাস্তবায়ন হয়ে থাকে। সে অনুযায়ী: ক. প্রথম বা দ্বিতীয় গর্ভধারণকাল (যেকোনো একবার) খ. বয়স কমপক্ষে ২০ বছর বা তার ঊর্ধ্বে গ. মোট মাসিক আয় ১৫০০/- টাকার নিম্নে ঘ. দরিদ্র প্রতিবন্ধী মা অগ্রাধিকার পাবেন ঙ. কেবল বসতবাড়ি রয়েছে বা অন্যের জায়গায় বাস করে চ. নিজের বা পরিবারের কোনো কৃষি জমি, মৎস্য চাষের জন্য পুকুর নেই ছ. উপকারভোগী নির্বাচনের সময় অর্থাৎ জুলাই মাসে উপকারভোগীকে অবশ্যই গর্ভবতী থাকতে হবে -বর্ণিত শর্তসমূহের মধ্যে কেউ ক, খ ও ছ সহ কমপক্ষে ৫ (পাঁচ)টি শর্ত পূরণ করলে তার নাম প্রাথমিক তালিকায় অন্তর্ভুক্ত হবে -অধিকতর দরিদ্র অগ্রাধিকার পাবেন -প্রথম ও দ্বিতীয় গর্ভের সন্তান গর্ভাবস্থায় বা জন্মের ২ (দুই) বছরের মধ্যে মারা গেলে তৃতীয় গর্ভধারণকালে ভাতা প্রাপ্য হবেন -একজন ভাতাভোগী জীবনে একবার ২ (দুই) বছর সময়কালের জন্য মাতৃত্বকাল ভাতা পাবেন -কোনো কারণে সন্তানের মৃত্যু হলে অথবা গর্ভপাতের কারণে নির্দিষ্ট চক্র অসম্পূর্ণ থাকলে তিনি পুনরায় গর্ভবতী হলে পরবর্তীতে ২ (দুই) বছরের মাতৃত্ব ভাতা প্রাপ্য হবেন, যদি অন্যান্য শর্ত পূরণ হয়ে থাকে
|
সংশ্লিষ্ট আইন ও বিধি |
“দরিদ্র মা’র জন্য মাতৃত্বকাল ভাতা’’প্রদান কর্মসূচি বাস্তবায়ন নীতিমালা, মার্চ, ২০১১
|
সেবা প্রদানে ব্যর্থ হলে প্রতিকারকারী কর্মকর্তা |
উপজেলা নির্বাহী অফিসার/জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা |
সেলাই মেশিন বিতরণ |
|
সেবা প্রাপ্তির সংক্ষিপ্ত বিবরণ |
আগ্রহী নারীগণ নির্বাচিত প্রতিনিধি কর্তৃক সুপারিশকৃত আবেদনপত্র মাননীয় মন্ত্রী বরাবর দাখিল করেন। মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা প্রাথমিক তালিকা তৈরি ও সভায় উপস্থাপন করেন। সভায় চূড়ান্তভাবে অনুমোদিত তালিকা অনুযায়ী মহিলাদের অবহিত করা হয় এবং সদর কার্যালয়, জেলা ও উপজেলা মহিলা কার্যালয়/বাফার স্টেশন হতে বিতরণ করা হয়।
|
সেবা প্রাপ্তির সময় |
বছরে ১ বার (সেলাই মেশিনপ্রাপ্তি থেকে বিতরণ পর্যন্ত প্রায় ২০ দিন)/১২ মাস |
প্রয়োজনীয় ফি |
৩০০/- নন- জ্যুডিশিয়াল ষ্ট্যাম্প |
সেবা প্রাপ্তির স্থান |
বাফার স্টেশন/জেলা/ উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয় |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী |
জেলা/উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা/অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর |
প্রয়োজনীয় কাগজপত্র |
১. মাননীয় মন্ত্রী বরাবর লিখিত আবেদনপত্র
|
সেবা প্রাপ্তির শর্তাবলি |
১. প্রার্থীকে অবশ্যই মহিলা হতে হবে ২. এতিম, দুস্থ, অসহায়, বিধবা ও স্বামী পরিত্যক্তা মহিলা অগ্রাধিকারপ্রাপ্ত ৩. এক ব্যক্তি একবার বরাদ্দ পাবে ৪. মহিলা বিষয়ক অধিদপ্তর কর্তৃক নিবন্ধিত স্বেচ্ছাসেবী মহিলা সমিতি/প্রতিষ্ঠান অথবা সরকার কর্তৃক অনুমোদিত সংস্থার সদস্য যারা সেলাই বিষয়ে প্রশিক্ষণ প্রদান করে তাদের সেলাই মেশিন প্রদান করা যাবে ৫. বরাদ্দপ্রাপ্তির ৬ মাসের মধ্যে মেশিন সংগ্রহ না করলে তা বাতিল বলে গণ্য হবে
|
সংশ্লিষ্ট আইন ও বিধি |
স্মারক নং-মশিবিম/প্রশাসন-৩/সেলাই মেশিন- ৩৫/২০০২-১১১৮ তারিখ: ১৮/৯/২০০৩
|
সেবা প্রদানে ব্যর্থ হলে প্রতিকারকারী কর্মকর্তা |
জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা/ মহাপরিচালক, মহিলা বিষয়ক অধিদপ্তর/ সচিব/প্রতিমন্ত্রী/মন্ত্রী |
কর্মজীবী ল্যাকটেটিং মাদার সহায়তা তহবিল কর্মসূচি |
|
সেবা প্রাপ্তির সংক্ষিপ্ত বিবরণ |
কোন প্রতিষ্ঠানে বা নিজ গৃহে কর্মরত দরিদ্র গর্ভবতী/দুগ্ধদায়ী মা নির্ধারিত ফরমে জেলা কমিটি/সরাসরি জেলা মহিলা বিষয়ক কর্মকর্তার নিকট আবেদন করেন অথবা দায়িত্বপ্রাপ্ত এনজিও/সিবিও, ওয়ার্ড কমিশনার, মহিলা ওয়ার্ড কমিশনার অথবা নিবন্ধিত মহিলা সমিতিসমূহের নিকট হতে সম্ভাব্য উপকারভোগীদের তালিকা দায়িত্বপ্রাপ্ত সংগ্রহ করেন এবং পূরণকৃত আবেদন ফরমসহ জেলা কমিটিতে উপস্থাপন করেন। জেলা কমিটি উক্ত তালিকার সম্ভাব্য উপকারভোগীদের সরজমিনে পরিদর্শন করে নামের তালিকা চূড়ান্ত করেন। চূড়ান্ত তালিকানুযায়ী নির্বাচিত উপকারভোগীর নামে ভাতা পরিশোধ বহি প্রস্তুতকরত বিতরণ করে নির্ধারিত তারিখে অগ্রণী ব্যাংক হতে ৪০০/-(চারশত টাকা) হারে ৬ মাস পরপর চারবার ২৪ মাস ভাতা পেয়ে থাকেন।
|
সেবা প্রাপ্তির সময় |
৩ মাস ১০ দিন |
প্রয়োজনীয় ফি |
বিনামূল্যে |
সেবা প্রাপ্তির স্থান |
জেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয় |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী |
জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা/প্রোগ্রাম অফিসার |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রাথমিক তালিকা সংগ্রহের সময় আবেদনপত্রের সাথে নিচের সনদগুলো সংযুক্ত থাকতে হবে- স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগ অথবা প্রথম শ্রেণির ডাক্তার কর্তৃক প্রদত্ত প্রথম/দ্বিতীয় সন্তানের প্রত্যয়ন - স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগ অথবা প্রথম শ্রেণির ডাক্তার কর্তৃক প্রদত্ত প্রেগনেন্সি সনদ; - স্থানীয় নাগরিকত্বের সনদ; - বয়স প্রমাণের প্রত্যয়ন; - পৌর এলাকার বাসিন্দা এই মর্মে ওয়ার্ড কাউন্সিলরের প্রত্যয়ন-স্বাস্থ্য ও পরিবারকল্যাণ বিভাগ অথবা প্রথম শ্রেণির ডাক্তার কর্তৃক প্রদত্ত প্রথম/দ্বিতীয় সন্তানের প্রত্যয়ন; - স্থানীয় নাগরিকত্বের সনদ; - বয়স প্রমাণের প্রত্যয়ন; - বিজিএমইএ/বিকেএমইএ এর আওতাভুক্ত নির্ধারিত প্রতিষ্ঠানে চাকরিরত এই মর্মে প্রত্যয়ন; - পৌর এলাকার বাসিন্দা এই মর্মে ওয়ার্ড কাউন্সিলরের প্রত্যয়ন।
|
সেবা প্রাপ্তির শর্তাবলি |
শর্তগুলো - বয়স কমপক্ষে ২০ বা তার ঊর্ধ্বে হতে হবে; - মাসিক মোট আয় ৫০০০/-টাকা অথবা তার নিচে এবং অন্য কোনো আয়ের উৎস নেই; - বিজিএমইএ/বিকেএমইএ এর আওতাভুক্ত নির্ধারিত প্রতিষ্ঠানে চাকরিরত দরিদ্র, দুস্থ দুগ্ধদায়ী এবং গর্ভবতী মহিলা হতে হবে; - ৬১টি জেলা সদর এবং পরবর্তীতে সম্প্রসারিত ৬৪টি জেলা সদরস্থ পৌরসভা ও সিটি কর্পোরেশনের (কর্মসূচির জন্য নির্ধারিত এলাকা) স্থায়ী বাসিন্দা অর্থাৎ ভোটার হতে হবে এবং সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলরের প্রত্যয়ন থাকতে হবে; - দরিদ্র প্রতিবন্ধী কর্মজীবী গর্ভবতী/দুগ্ধদায়ী মা ভাতাপ্রাপ্তির ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন; - প্রথম ও দ্বিতীয় গর্ভের সন্তান গর্ভাবস্থায় বা প্রসব হতে সর্বোচ্চ ২৪ মাসের জন্য এক ব্যক্তি জীবনে একবার এ ভাতা পাবেন; - তৃতীয় বা তৎপরবর্তী সন্তান জন্মদানের জন্য কোনো কর্মজীবী মা এই ভাতা পাওয়ার যোগ্য হবেন না। তবে প্রথম ও দ্বিতীয় গর্ভের সন্তান গর্ভাবস্থায় অথবা জন্মের দুই বছরের মধ্যে মারা গেলে তৃতীয় গর্ভকাল বিবেচনা করা যাবে। কোনো কর্মজীবী মায়ের একাধিক বিবাহ হলেও একই নিয়ম প্রযোজ্য; - সন্তান জন্মের দুই বছরের মধ্যে মারা গেলে সংশ্লিষ্ট মা ২৪ মাস পূর্ণ হওয়া পর্যন্ত ভাতা পাবেন; - নির্বাচিত মা দুই বছরের মধ্যে মারা গেলে ভাতা বন্ধ হবে। সন্তান জীবিত থাকলে বৈধ অভিভাবক ভাতা পাবেন।
|
সংশ্লিষ্ট আইন ও বিধি |
“কর্মজীবী ল্যাকটেটিং মাদার সহায়তা তহবিল কর্মসূচি” বাস্তবায়ন নীতিমালা নভেম্বর-২০১১
|
সেবা প্রদানে ব্যর্থ হলে প্রতিকারকারী কর্মকর্তা |
জেলা প্রশাসক/জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা |
স্বেচ্ছাসেবী মহিলা সমিতি নিবন্ধন ও নিয়ন্ত্রণ |
|
সেবা প্রাপ্তির সংক্ষিপ্ত বিবরণ |
তৃণমূল পর্যায়ে নারীর ক্ষমতায়ন, নেতৃত্বের বিকাশ এবং উন্নয়ন কার্যক্রম ব্যাপক প্রসারের জন্য স্বেচ্ছসেবী মহিলা প্রতিষ্ঠান রেজিস্ট্রেশনের জন্য নির্ধারিত ‘ক’ ফরমে জেলা প্রশাসক/উপজেলা নির্বাহী কর্মকর্তার সুপারিশসহ জেলা/উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার বরাবর আবেদন করতে হয়। উপজেলার আবেদন জেলা কর্মকর্তার বরাবরে নিবন্ধনের জন্য প্রেরণ করা হয়। প্রয়োজনীয় যাচাই-বাছাইয়ের পর জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সমিতিগুলোকে নিবন্ধন প্রদান করে থাকেন।
|
সেবা প্রাপ্তির সময় |
আবেদন প্রাপ্তির ৩০ দিনের মধ্যে |
প্রয়োজনীয় ফি |
১০০০/- রেজিঃ ফি । নতুন সমিতির জন্য নবায়ন ফি ৩০০/- প্রদত্ত |
সেবা প্রাপ্তির স্থান |
জেলা/উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয় |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী |
জেলা/উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা |
প্রয়োজনীয় কাগজপত্র |
১. নতুন সমিতির জন্য রেজিঃ ফি ১০০০/- টাকা ২. নবায়ন ফি ৩০০/- টাকা ২.১. অধিদপ্তর কর্তৃক নির্ধারিত ‘ক’ফরম পূরণ ২. গঠণতন্ত্র ৩ কপি ৩. প্র্রথম তিনটি সভার রেজুলেশন ৪. সদস্যদের নামের তালিকা ৫. আসবাবপত্রের তালিকা ৬. লক্ষ্য, উদ্দেশ্য ৭. ব্যাংক হিসাব ৮. ব্যাংক স্টেটমেন্টসহ আয়-ব্যয়ের হিসাবের বিবরণ ৯. কার্যকরী পরিষদ/পরিচালনা পর্ষদের নামের তালিকা ১০. ভবিষ্যৎ কার্যক্রম ১১. উপদেষ্টা কমিটির নামের তালিকা ১২. ১০০০/- টাকার ট্রেজারি চালান ১৩. প্রতিষ্ঠান ভাড়ার চুক্তিনামা ১৪. নবায়নের জন্য ৩০০/- টাকার ট্রেজারি চালান
|
সেবা প্রাপ্তির শর্তাবলি |
১. অধিদপ্তর কর্তৃক নির্ধারিত ‘ক’ফরম পূরণ ২. গঠণতন্ত্র ৩ কপি ৩. প্র্রথম তিনটি সভার রেজুলেশন ৪. সদস্যদের নামের তালিকা ৫. আসবাবপত্রের তালিকা ৬. লক্ষ্য, উদ্দেশ্য ৭. ব্যাংক হিসাব ৮. ব্যাংক স্টেটমেন্টসহ আয়-ব্যয়ের হিসাবের বিবরণ ৯. কার্যকরী পরিষদ/পরিচালনা পর্ষদের নামের তালিকা ১০. ভবিষ্যৎ কার্যক্রম ১১. উপদেষ্টা কমিটির নামের তালিকা ১২. ১০০০/- টাকার ট্রেজারি চালান ১৩. প্রতিষ্ঠান ভাড়ার চুক্তিনামা ১৪. নবায়নের জন্য ৩০০/- টাকার ট্রেজারি চালান
|
সংশ্লিষ্ট আইন ও বিধি |
১৯৬১ সালের ৪৬ নং অধ্যাদেশ ও নিয়ন্ত্রণ ব্যবস্থা
|
সেবা প্রদানে ব্যর্থ হলে প্রতিকারকারী কর্মকর্তা |
উপ-পরিচালক নিবন্ধন |
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস